Cini, East Medinipur, পূর্ব মেদিনীপুর জেলাজুড়ে ডায়াবেটিস প্রতিরোধে স্বেচ্ছাসেবী সংগঠন সিনির অভিনব উদ্যোগ

আমাদের ভারত, পূর্ব মেদিনীপুর, ৮ জুলাই: স্বেচ্ছাসেবী সংগঠন সিনি ও আরোগ্য ওয়ার্ল্ডের যৌথ উদ্যোগে পূর্ব মেদিনীপুর জেলার সমস্ত স্কুলগুলিতে গত ২০২৩ সাল থেকে ডায়াবেটিস সচেতনতা ও প্রতিরোধ শিক্ষা শুরু হয়েছে। বর্তমানে এই উদ্যোগটি দ্বিতীয় বছরে পদার্পন করলো। এই দ্বিতীয় বছরের প্রশিক্ষণের কাজটিকে শিশুদের কাছে আরও আকর্ষণীয় করার জন্য কিছু কর্মীদের নিয়ে একটি শিবির হয়ে গেলো নিমতৌড়িতে।

শিবিরে উপস্থিত ছিলেন পূর্ব মেদিনীপুর জেলার ডিআই অ্যাকাডেমি শুভ্রকান্তি নন্দ, পূর্ব মেদিনীপুর জেলা সিনি স্টেট প্রোগ্রাম ম্যানেজার অর্ণব কারার, সিনিয়র প্রোগ্রাম অফিসার আশুতোষ মল্লিক সহ অন্যান্য প্রতিনিধিরা। ডিআই সিনির এই উদ্যোগটিকে সাধুবাদ জানান এবং আগামী দিনে শিশুদের মধ্যে স্বাস্থ্যকর ব্যবহারিক পরিবর্তনের জন্য আরও বেশি করে কাজ করার জন্য আহ্বান জানান এবং আগামী দিনে সিনির সাথে সব রকম সহযোগিতা করার কথাও জানান।

এই প্রশিক্ষণে শেখানো হয় কিভাবে শিশুদের বিদ্যালয়কে স্বাস্থ্যকর করা যায়, পরিবারের সদস্যদের স্বাস্থ্যকর বিষয়ে সচেতন করানোর মধ্য দিয়ে ফাস্টফুড, জাঙ্কফুড খাওয়ার প্রবণতা কমানো ও মোবাইলের প্রতি আসক্ত না হয়ে খেলার মাঠে যাওয়া, নিয়মিত শরির চর্চা করার অভ্যাস গঠন ও অন্যান্য স্বাস্থ্যকর বিষয়গুলি গড়ে তোলা যায় এবং খেলায় খেলায় ও নতুন নতুন কার্যকলাপের মধ্যে দিয়ে কি ভাবে একটা সুস্থ ও স্বাস্থ্যকর জীবনযাপন করা ও ডায়াবেটিসের মত মারণ ব্যাধি থেকে আগামী প্রজন্মকে রক্ষা করা যায় সেগুলি শেখানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *