জেপি নাড্ডার কনভয়ে হামলার জের! ৩ আইপিএস অফিসারকে ডেপুটেশনে বদলির নির্দেশ, মানতে নারাজ রাজ্য

ছবি: রাজীব মিশ্র, প্রবীণ কুমার ত্রিপাঠী এবং ভোলানাথ পাণ্ডে।

রাজেন রায়, কলকাতা, ১২ ডিসেম্বর: বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে হামলা নিয়ে বৃহস্পতিবার রাতেই রাজ্যের মুখ্যসচিব এবং ডিজিকে ডেকে উত্তর তলব করেছিলেন রাজ্যপাল। একইসঙ্গে শুক্রবার মুখ্যমন্ত্রীর ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছিলেন তিনি। শনিবার সকাল থেকে ফের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা একটি নতুন নির্দেশিকায় রীতিমতো শোরগোল পড়ে যায় রাজ্য প্রশাসনে। জেপি নাড্ডার কনভয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা ৩ আইপিএস অফিসারকে কেন্দ্রীয়় ডেপুটেশনে বদলি করার নির্দেশ দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু নিয়মমত রাজ্য নো অবজেকশন সার্টিফিকেট বা এনওসি না দিলে তাদের ফেরত যাওয়া সম্ভব নয়। আর এ ঘটনায় ওই তিন আইপিএস অফিসারকে এনওসি দিতে নারাজ রাজ্য প্রশাসন।

এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ৩ জন আইপিএস আধিকারিকের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেয়। এদের অবিলম্বে পশ্চিমবঙ্গ ছেড়ে দিল্লিতে ফিরতে বলা হয়েছে। এটাই প্রথম নয় এর আগে আরেক আইপিএস অফিসার রাজীব কুমারকেও এভাবেই দিল্লিতে ফিরতে বলা হয়েছিল। কিন্তু সেই বারের মতো এবারেও রাজ্য সরকার আপত্তি করার ফলে সম্ভব হল না বদলি।

এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই তিন আইপিএস আধিকারিক অর্থা‍ৎ এডিজি(দক্ষিণবঙ্গ) রাজীব মিশ্র, ডিআইজি(প্রেসিডেন্সি রেঞ্জ) প্রবীণ ত্রিপাঠী ও ডায়মন্ডহারবার পুলিশ জেলার সুপার ভোলানাথ পাণ্ডে বিজেপির সর্বভারতীয় সভাপতির নিরাপত্তার যে দায়িত্বে ছিলেন তা তাঁরা দায়িত্ব সহকারে সঠিক ভাবে পালন করেননি। তাই তাঁদের দিল্লিতে ফেরত আনা হচ্ছে।

নবান্নের তরফে জানানো হয়েছে, ওই ৩ আধিকারিককে ছাড়া হবে না আর তাঁদের নো অবজেকশান সার্টিফিকেট বা এনওসি’ও দেওয়া হবে না। আর এই সার্টিফিকেট না পেলে ওই আধিকারিকরা না পশ্চিমবঙ্গ ছেড়ে যেতে পারবেন না অন্য কোথাও কাজে যোগদান করতে পারবেন। আর রাজ্য সরকার কেন্দ্রের ইচ্ছামত বা হুকুম মত এই সার্টিফিকেট দিতে বাধ্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *