কত দূর এগোলো করোনা টিকা তৈরির কাজ, সোমবার ৩ সংস্থার গবেষকদের সঙ্গে বৈঠকে মোদী

আমাদের ভারত, ২৯ নভেম্বর: করোনা ভ্যাকসিন উৎপাদন এবং দ্রুত তা কিভাবে তা মানুষের কাছে পৌঁছানো যায় তা নিয়ে ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের বৈঠক করে ফেলেছেন প্রধানমন্ত্রী। শনিবার টিকার কাজ কতটা এগিয়েছে তা নিজে গিয়ে খতিয়ে দেখেছেন তিনি। এরপর সোমবার ৩ ফার্মাসিউটিক্যাল কোম্পানি সঙ্গে আলোচনায় বসতে চলেছেন মোদী।

টিকা ট্রায়াল’ কোন পর্যায়ে রয়েছে, টিকা বন্টন ব্যবস্থা নিয়ে কি ভাবনা চিন্তা করা হচ্ছে, কতো পরিমাণে ডোজ তৈরি করা হচ্ছে যাবতীয় বিষয় নিয়ে এই বৈঠকে কথা হতে পারে বলে জানা গেছে। করোনার ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে যে তিনটি ফার্মেসিউটিক্যাল কোম্পানি সবচেয়ে এগিয়ে রয়েছে তারা হলো সেরাম ইনস্টিটিউট, ভারত বায়োটেক, জাইডাস ক্যাডিলা। এর মধ্যে সেরাম অক্সফোর্ডের কোভিসিল্ড টিকা বানিয়েছে। বাকি দুই সংস্থা দেশীয় প্রযুক্তিতে টিকা তৈরি করছে।

শনিবারে তিনটি কোম্পানিতে ঘুরে এসেছেন প্রধানমন্ত্রী নিজে। এবার বাকি তিন সংস্থার জেনোভা বায়োফার্মা, বায়োলজিক্যাল ই, রেড্ডিস সংস্থার কর্ণধার ও ভ্যাকসিন বিশেষজ্ঞদের নিয়ে আগামীকাল ভিডিও কনফারেন্সে বৈঠক করবেন মোদী।

গতকাল আমেদাবাদ, হায়দ্রাবাদ ও পুনেতে গিয়েছিলেন মোদী। সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন কোভিশিল্ডের ১০০ কোটি ডোজ
তৈরি জন্য অ্যাস্ট্রোজেনেকার সঙ্গে চুক্তি হয়েছে। এই টিকার ৪ কোটি ডোজ তৈরি। প্রাথমিকভাবে ১০ কোটি ডোজ তৈরীর জন্য প্রস্তুতি হয়ে গেছে। পুনের সংস্থায় কোভিশিল্ডের যে পরিমাণ টিকা তৈরি হবে তাতে অগ্রাধিকার ভারত। দুটি ডোজের দাম পড়বে হাজার টাকার মধ্যেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *