Firhad সংবিধানের ধর্মনিরপেক্ষ কাঠামোকে আঘাত, ফিরহাদের সমালোচনা অশোক ঘোষের

আমাদের ভারত, কলকাতা, ৭ জুলাই: “তৃণমূল নেতৃত্ব এখনও নির্বাক কেন?” এই প্রশ্ন তুলে রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের বক্তব্যের নিন্দা করার আর্জি জানালেন ইউনাইটেড ট্রেডস ইউনিয়ন কংগ্রেস (ইউটিইউসি)-এর সাধারণ সম্পাদক অশোক ঘোষ।

রবিবার অশোকবাবু এই প্রতিবেদককে জানান, যারা দুর্ভাগ্য নিয়ে জন্মেছে, ইসলাম নিয়ে জন্মায়নি তাদের ধর্মান্তরিত করে ইসলামে রূপান্তরিত করতে পারলে আল্লাকে খুশি করা হবে! এই কথা খোলাখুলি কে বলছেন? সংবিধানের নামে শপথ নেওয়া রাজ্যের একজন মন্ত্রী, কলকাতা মহানগরের ধর্মান্ধ মেয়র।

এটা কোনও জঙ্গি সংগঠনের গোপন ডেরায় আলোচনা হচ্ছে না, কোনও মাদ্রাসায় ধর্মীয় শিক্ষা নয়। প্রকাশ্যে বলছেন রাজ্যের মন্ত্রী। অতীতেও বিভিন্ন সময় ফিরহাদ হাকিমের বক্তব্য দেশের সংবিধানের ধর্মনিরপেক্ষ কাঠামোকে আঘাত করেছে।

এখনই সরকারের পক্ষ থেকে এই ধরণের ভাষণের নিন্দা করা উচিত। সাম্প্রদায়িক বক্তব্য বন্ধ না হলে দাঙ্গা অনিবার্য।”

প্রসঙ্গত, ফিরহাদ হাকিমের বিরুদ্ধে ‘বিভাজনকারী’ মন্তব্য করার অভিযোগ তুলেছেন বঙ্গ বিজেপির রাজ্য সভাপতি তথা বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদারও। শনিবার সামাজিক মাধ্যমে একটি ভিডিয়ও পোস্ট করে তিনি বলেন, ‘ফিরহাদ হাকিম যে মন্তব্য করেছেন, সেটা অত্যন্ত নিন্দনীয়। (উনি) ইঙ্গিত দিয়েছেন যে যাঁরা মুসলিম হয়ে জন্মগ্রহণ করেননি, তাঁরা দুর্ভাগ্য নিয়ে জন্মগ্রহণ করেছেন। (আর ইঙ্গিত করেছেন যে) আল্লাহকে খুশি করার উপায় হল ইসলামে ধর্মান্তরিত হওয়া। সেই মন্তব্য অত্যন্ত আপত্তিকর এবং বিভাজনকারী। এই ধরনের মন্তব্যে ধর্মীয় স্বাধীনতা এবং সাম্যের নীতি ক্ষুণ্ণ হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *