ব্যাঙ্ক দেউলিয়া হলেও সর্বস্বান্ত নয়! ব্যাঙ্কে রাখা অর্থের বীমার পরিমাণ এক লাফে বাড়ল পাঁচগুণ

আমাদের ভারত,১ ফেব্রুয়ারি:২০২০ বাজেটে ব্যাংকে রাখা অর্থের বীমা এক লাফে পাঁচগুণ বাড়ানো হলো। বীমার পরিমাণ ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হলো। অর্থাৎ ব্যাঙ্ক দেউলিয়া হলেও আর সর্বশান্ত নয়।

এতদিন ব্যাঙ্ক অ্যাকাউন্টে যতই টাকা থাকুক না কেন যদি ব্যাঙ্ক দেউলিয়া হয়ে যেত তাহলে গ্রাহক মাত্র ১ লক্ষ টাকা ফেরত পেয়েছেন। এবার থেকে সেই পরিমাণ বেড়ে হল ৫ লক্ষ টাকা। ২০১৯ সালে পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র ব্যাঙ্ক দেউলিয়া ঘোষণা হয়। আর এর ফলে কয়েক হাজার মানুষ চরম সমস্যার পড়ে। এমনকি অর্থের অভাবে চিকিৎসা করাতে না পেরে অনেকের মৃত্যু পর্যন্ত হয়। ফলে এই ঘটনায় তীব্র সমালোচনার মুখে পড়েছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

তারপর থেকেই শোনা যাচ্ছিল ব্যাঙ্ক ডিপোজিট ইন্সুরেন্স এর পরিমাণ দ্বিগুণ করা হতে পারে। কিন্তু ২০২০-র বাজেটে সেই প্রত্যাশা ছাপিয়ে একলাফে বীমার পরিমাণ পাঁচ গুণ বাড়ানো হলো। বাজেটের এই প্রস্তাব গৃহীত হলে ডিপোজিট ইন্সুরেন্স এন্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন আইনে একটি সংশোধনী আনতে হবে।

বর্তমানে ডিপোজিট ইন্সুরেন্স এন্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন আইন অনুযায়ী ১ লক্ষ টাকা বা তার বেশি আমানতের ক্ষেত্রে ১ লক্ষ টাকা পর্যন্ত বীমা দেওয়া হতো। আর বাকি টাকা বাজেয়াপ্ত করা হতো। এই ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণ করা হয়েছিল ২৫ বছর আগে। ২০২০র বাজেটে তার পরিবর্তন আনা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *