নাড্ডা কান্ডের বিতর্কিত আইপিএস’দের এবার বদলি রাজ্যের

রাজেন রায়, কলকাতা ২৮ ডিসেম্বর: বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে হামলার পর থেকেই রাজ্য রাজনীতিতে বিতর্কের মুখে তিন আইপিএস। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে চিঠি পাঠিয়ে তাদের ২৪ ঘণ্টার মধ্যে বদলি করার নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও সুপ্রিম কোর্টে মামলা করার সিদ্ধান্ত নিয়েছিল নবান্ন এবং তাদের আর বদলিতে যাওয়া সম্ভব হয়নি। এবার ওই তিন আইপিএসের মধ্যে একজনকে বদলি এবং একজনকে পদোন্নতি করল রাজ্য প্রশাসন। তৃতীয় জনকে তার পদেই রেখে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে,‘ডায়মন্ড হারবার-কাণ্ডে’ বিতর্কিত পুলিশ অফিসার ভোলানাথ পাণ্ডেকে বদলি করে ডায়মন্ড হারবার পুলিশ জেলার সুপারের পদ থেকে হোমগার্ডের এসপি পদে পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রবীণ ত্রিপাঠি ডিআইজি প্রেসিডেন্সি রেঞ্জ পদে ছিলেন তাকে সেই পদে রেখে দেওয়া হয়েছে আর রাজীব মিত্র ইন্সপেক্টর জেনারেল সাউথ বেঙ্গল ছিলেন তাকে পদোন্নতি করে এডিজি সাউথ বেঙ্গল পদে পাঠানো হয়েছে।

যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক আগেই ভোলানাথ পান্ডেকে তিন বছরের জন্য বিপিআরডি (ব্যুরো অব পুলিশ রিসার্চ)-তে পাঠায়। এছাড়া প্রবীণ ত্রিপাঠিকে তিন বছরের জন্য সাবসিডিয়ারি ইন্টেলিজেন্স ব্যুরো এবং রাজীব মিশ্র আইটিবিপি অর্থাৎ ইন্ডিয়ান বর্ডার পাঁচ বছরের জন্য বদলির নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নবান্নের তরফে এই বদলিকে ‘রুটিন’ হিসেবেই বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *