শনিবার থেকে উত্তরবঙ্গের চার জেলার বেসরকারি বাস বন্ধের হুঁশিয়ারি রায়গঞ্জ বাস মিনিবাস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের

স্বরূপ দত্ত, আমাদের ভারত, উত্তর দিনাজপুর, ২ জুন: জোর করে ডালখোলা শহরের মধ্য দিয়ে বাস চলাচলে বাধ্য করার প্রতিবাদে শনিবার থেকে উত্তরবঙ্গের চার জেলার বেসরকারি বাস বন্ধ করার হুঁশিয়ারি দিল রায়গঞ্জ বাস মিনিবাস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। শুক্রবার রায়গঞ্জে নিজস্ব কার্যালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই কথা জানান সংগঠনের সম্পাদক প্লাবন প্রামানিক। শনিবার থেকে উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদা ও দার্জিলিং এই চার জেলার বেসরকারি বাস চলাচল বন্ধ থাকবে বলে জানান তিনি।

উল্লেখ্য, উত্তর দিনাজপুর জেলার ডালখোলা বাইপাস চালু না হওয়ার আগে সরকারি, বেসিরকারি বাস, দূরপাল্লার লরি ডালখোলা শহরের ওপর দিয়ে চলাচল করত। ডালখোলা শহরের মাঝখান দিয়ে রেল লাইন থাকায় দিনে শতাধিক ট্রেন এই পথ দিয়ে চলাচল করে। রেল চলাচলের ফলে প্রতিনিয়ত রেল গেট বন্ধ থাকে। রেল গেট বন্ধ হলে গেটের দুই দিকে অসংখ্য বাস, লরি দাঁড়িয়ে যায়। ফলে ডালখোলায় যানজট নিত্য দিনের ঘটনা ছিল। যানজটে বেসরকারি বাস আটকে পড়ায় বাস মালিকদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হত।

কয়েক দশক পর ডালখোলা বাইপাস চালু হওয়ায় বেসরকারি বাস মালিকদের মুখে হাঁসি ফুটেছিল। কয়েকদিন চলতে না চলতে ডালখোলা পৌর প্রশাসন পুলিশকে সঙ্গে নিয়ে শিলিগুড়িগামী সমস্ত বেসরকারি বাসকে ডালখোলা শহরে ঢুকতে বাধ্য করছে। পৌরসভার এই সিদ্ধান্তে চরম সমস্যায় পড়েছেন বেসরকারি বাস মালিকরা। বেসরকারি বাস জাতীয় সড়কে চলাচলের জন্য ৭৫৫ টাকা টোল ট্যাক্স দিয়েও জাতীয় সড়কে চলাচলে বাধা হয়ে দাঁড়াচ্ছে। পৌরপ্রশাসনের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে বাস, মিনিবাস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। ডালখোলা পৌর প্রশাসনের এই সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার থেকে উত্তরবঙ্গের চার জেলার বেসরকারি বাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাস মালিক সংগঠন। বাস মালিক সংগঠনের এই সিদ্ধান্তে সমস্যায় পড়বেন নিত্যযাত্রীরা।

অপরদিকে, রায়গঞ্জের মহকুমা শাসক কিংশুক মাইতি জানিয়েছেন, ডালখোলা বাইপাস চালু হওয়ার পর সরকারি এবং বেসরকারি বাস শহরে প্রবেশ করছে না। শহরে বাস চলাচল না করায় সাধারণ মানুষকে চরম সমস্যার মধ্যে পড়তে হয়। তাই এলাকার মানুষের দাবি মেনে বেসরকারি বাস চলাচলের উদ্যোগ নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় উভয় পক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা মেটানোর পদক্ষেপ গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *