নেতাজির ছবি দিয়ে টাকা ছাপানোর দাবি জয়দীপ মুখোপাধ্যায়ের

আশিস মণ্ডল, রামপুরহাট, ২৪ ডিসেম্বর: নতুন যে টাকা ছাপানো হবে তাতে সুভাষ চন্দ্রের ছবি রাখতে হবে। কেন্দ্রীয় সরকারের কাছে এমনই দাবি জানালেন অল ইন্ডিয়া লিগ্যাল এইডের সর্বভারতীয় সাধারণ সম্পাদক জয়দীপ মুখোপাধ্যায়। সেই সঙ্গে দিল্লির লালকেল্লার সামনে নেতাজির মূর্তি স্থাপন করতে হবে। বৃহস্পতিবার দুপুরে তারাপীঠ সংলগ্ন এলাকায় নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উৎসব উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘তারাপীঠ তপোবন’ নামে একটি সংস্থা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরামের সর্বভারতীয় সাধারণ সম্পাদক, রাজ্যের অসংগঠিত শ্রমিক কল্যাণ পর্ষদের চেয়ারম্যান জয়দীপ মুখোপাধ্যায়, বাংলা চলচিত্র জগতের নায়িকা পাপিয়া অধিকারী, তারাপীঠ মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায়, মাইনরিটি অফ মাইনরিটি অ্যাফেয়ার্স ও মাদ্রাসা এডুকেশনের সদস্য অরুণ জ্যোতি ভিক্ষু।

নেতাজি নিয়ে বক্তব্য রাখতে গিয়ে জয়দীপবাবু বলেন, “দেশ স্বাধীন হওয়ার পর ভারতবর্ষে যে টাকা ছাপা হয় তাতে শুধু মহাত্মা গান্ধীর ছবি রয়েছে। কিন্তু প্রকৃত রাষ্ট্রনায়ক, যার জন্য আমরা স্বাধীনতা লাভ করেছি তিনি হলেন নেতাজি। তাই ভারতীয় টাকায় তাঁর ছবি ছাপা হোক। এছাড়া ইন্ডিয়া গেটের সামনে ব্রিটিশ সাম্রাজ্যের প্রতীক সরিয়ে নেতাজির মূর্তি স্থাপন করতে হবে। ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটি ঘোষণা করা হোক। কেজিবি ফাইল প্রকাশ করতে হবে। নেহেরুর নিষিদ্ধ করা প্রতুল গুপ্তের বই প্রকাশ করতে হবে”। অনুষ্ঠানে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এবং দুঃস্থদের মধ্যে শীতবস্ত্র, কম্বল ও ফল বিতরণ করা হয়। সেই সঙ্গে গুনিজনদের সম্বর্ধনা দেওয়া হয়।

তপোবনের প্রতিষ্ঠাতা বিনয় মহারাজ বলেন, “আমরা সারা বছর মানুষের পাশে থেকে কাজ করে থাকি। এবার মূলত নেতাজির জন্মজয়ন্তীর ১২৫ তম উৎসব উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *