পুরুলিয়ার কাশীপুরে প্লাস্টিক দূষণ রুখতে পিকনিক স্পটগুলিতে প্রচার স্বেচ্ছাসেবী সংস্থার

সাথী দাস, পুরুলিয়া, ৪ জানুয়ারি: প্লাস্টিক দূষণ রুখতে পিকনিক দলগুলিকে সচেতন করার উদ্যোগ নিল পুরুলিয়ার একটি স্বেচ্ছাসেবী সংস্থা। প্রাথমিকভাবে তাঁরা কাশীপুর ব্লক এলাকায় অবস্থিত পিকনিক স্পটগুলিতে পরিবেশ রক্ষার বার্তা দিচ্ছেন। কাশীপুর ব্লকের প্রাক্তন কলেজ ছাত্র ছাত্রীরা উদ্যোগ নিয়ে মানবিক আস্থা ফাউন্ডেশন নামে স্বেচ্ছাসেবী সংস্থা গড়ে তোলেন। তাঁদের কথায়, “সরকারি অর্থে বা কোনও রাজনৈতিক দলের নেতা-নেত্রীদের পরিচালিত নয়, সম্পূর্ণ নিজেদের পকেট খরচ বাঁচিয়ে এলাকার মানুষজনদের বিভিন্ন সময়ে সাহায্য করে থাকি।” করোনা আবহে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন তাঁরা। এছাড়া জন সচেতনতা বাড়াতে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন সংস্থার সদস্যরা। এবার কাশীপুর ব্লকের বিভিন্ন পিকনিক স্পটগুলিতে গিয়ে সাধারণ মানুষজনকে প্লাস্টিক দূষণ সম্পর্কে বোঝান। পাশাপাশি নদী, পাহাড়, জলাশয় প্রভৃতি এলাকায় প্লাস্টিক থার্মোকলের পাতা ও বাটি ব্যবহার না করে শাল পাতা ব্যবহার করার জন্য পিকনিক দলগুলিকে অনুরোধ জানান তাঁরা।  পরিবেশের ভারসাম্য বজায় রাখার অনুরোধ জানান তাঁরা। পাশাপাশি এলাকায় গিয়ে মানুষজনদের সচেতনতা প্রচারপত্র বিলি করেন।

সংস্থার সভাপতি বিশ্বরূপ চট্টোপাধ্যায় জানান, “এলাকার পরিবেশ রক্ষার্থে আমরা এই কর্মসূচি গ্রহণ করেছি। পরিবেশ রক্ষার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। আনন্দ বিনোদনে যেন পরিবেশের কোনও ক্ষতি না হয় সেটা আমাদের সবার সতর্ক দৃষ্টি রাখা দরকার।”

পিকনিকের পর দেখা যায় বিভিন্ন প্লাস্টিক, থার্মকলের বর্জ্য ছড়িয়ে থেকে যায়। এলাকার পরিবেশ দূষিত করে তোলে এই সব পদার্থ। পরিবেশ বান্ধব জিনিস ব্যবহার করলে দূষণ থেকে রক্ষা পাবে পিকনিক স্পটগুলো বলে মনে করছেন পরিবেশবিদরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *