বঙ্গবন্ধু শেখ মুজিবরের জন্মশতবর্ষ উদযাপনে মৈত্রেয়ী সাইকেল র‍্যালি তপনে, অংশগ্রহণকারিদের সংবর্ধনা জ্ঞাপন ভারত-বাংলাদেশের সেনাজওয়ানদের

পিন্টু কুন্ডু , বালুরঘাট, ১৮ জানুয়ারি: বঙ্গবন্ধু শেখ মুজিবরের জন্মশতবর্ষ উপলক্ষ্যে লংলিভ ইন্দো-বাংলা মৈত্রেয়ী সাইকেল র‍্যালি পৌছাল দক্ষিণ দিনাজপুরে। সোমবার মালদা হয়ে সাইকেল চালিয়ে সীমান্তরক্ষী বাহিনীর ১৪ জনের একটি টিম পৌঁছয় জেলায়। তপন ব্লকের লক্ষ্মীনারায়ণপুর বিওপিতে ১২২ নং ব্যাটেলিয়নের আয়োজিত একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে ভারত -বাংলাদেশের তরফে সাইকেল আরোহী জওয়ানদের শুভেচ্ছা জানানো হয়। ফুলের তোড়া দিয়ে বরণ করা হয় তাদের।

এদিন বাংলাদেশ সীমান্ত ঘেষা বাঁশের সাঁকো দিয়ে আত্রেয়ী নদী পেরিয়ে ডাঙ্গী বিওপিতে পৌঁছন সীমান্তরক্ষী জওয়ানরা। সেখানেও ফুলের মালা পরিয়ে সংবর্ধনা জানানো হয় সাইকেল আরোহী জওয়ানদের। সেখান থেকে কিছুদূরে চিঙ্গিশপুরের সানাপাড়া ক্যাম্পে ১৩৭ নং বিএসএফ ব্যাটেলিয়নের তত্বাবধানে রাত্রি যাপন করবে ওই টিম।

এদিন তপনের ইন্দো-বাংলা সীমান্তের লক্ষীনারায়ণপুরে মৈত্রেয়ীর সাইকেল র‍্যালি সদস্যদের স্বাগত জানাতে উপস্থিত ছিলেন বাংলাদেশের ১৬ বিজিবির কোম্পানি কমান্ডার মহঃ আব্দুল লতিব, বিএসএফের উত্তরপূর্ব ফ্রন্টের ডিআইজি রাজীব রঞ্জন শর্মা সহ দুই দেশের অন্যান্য পদস্থ আধিকারিকরা।

বিএসএফ সূত্রের খবর, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবর্ষ স্মরণীয় করে রাখতে গত ১০ই জানুয়ারি উত্তর ২৪ পরগনার পানিতোর ক্যাম্প থেকে বিএসএফ জওয়ানদের মৈত্রেয়ীর সাইকেল র‍্যালি শুরু হয়। নেশামুক্ত সমাজ গড়বার পাশাপাশি দু’দেশের সম্পর্ক অটুট রাখতে একাধিক সচেতনতার বার্তা নিয়ে ইন্দো-বাংলা সীমান্ত ঘুরে ১৪ জনের ওই টিম ১৭ই মার্চ পৌঁছবে মিজোরমের শিলকোরে। পুরো ৬৬ দিনের এই সীমান্ত সফরে দুই দেশের বন্ধুত্ব আরও অটুট করতে যথেষ্ট কার্যকরী হবে বলে মনে করছেন সীমান্তের জওয়ানরা। ১৩০ নং বিএসএফ ব্যাটেলিয়নের অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট জিতেন্দ্রর সিং এর নেতৃত্বে দুদেশের সীমান্ত বরাবর রাস্তা দিয়েই চলছে এই র‍্যালি। দু’দেশের সম্পর্ক সুমধুর করতে এই নতুন অভিজ্ঞতা অত্যন্ত তাৎপর্যপুর্ন বলেও জানিয়েছেন জিতেন্দ্রর সিং।

১৬ বিজিবির কোম্পানি কমান্ডার সুবেদার মহঃ আব্দুল লতিব জানিয়েছেন, মৈত্রেয়ীর সাইকেল র‍্যালিকে স্বাগত জানাতেই তিনি এসেছেন। এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তিনি।

বিএসএফের উত্তরপূর্ব ফ্রন্টের ডিআইজি রাজীব রঞ্জন শর্মা জানিয়েছেন, দুই দেশের বন্ধুত্বকে আরও দৃঢ় করবে এই সাইকেল র‍্যালি। ৬৬ দিনের এই র‍্যালির মাধ্যমে ৪০৬৭ কিলোমিটার বর্ডার এলাকা প্রদক্ষিণ করবে ভারতীয় জওয়ানরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *