কলকাতায় পৌঁছল ১০০০ ‘কো-ভ্যাকসিন’ টিকা, প্রথম দেওয়া হবে ফিরহাদ হাকিমকে

রাজেন রায়, কলকাতা, ২৫ নভেম্বর: অবশেষে রাজ্যে পৌঁছে গেল ভারত বায়োটেকের তৈরি কো-ভ্যাকসিন। বুধবার হায়দরাবাদ থেকে কলকাতার নাইসেডে আনা হয়েছে ১ হাজার টিকা। স্বেচ্ছাসেবী হিসেবে প্রথম ভ্যাকসিন প্রয়োগ করা হবে কলকাতার প্রাক্তন মহানাগরিক প্রথা পুরপ্রশাসক মন্ডলীর প্রধান ফিরহাদ হাকিমকে। নাইসেডের প্রস্তাবে সাড়া দিয়েছেন ফিরহাদ হাকিম। ভ্যাকসিনগুলি সংরক্ষণ করা হয়েছে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায়। এক হাজার স্বেচ্ছাসেবককে পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন দেওয়া হবে।

নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত বলেন, দেশে ২৬ হাজার মানুষের মধ্যে ট্রায়ালের দায়িত্ব পেয়েছে ২৪টি সংস্থা। তার মধ্যে আমরাও দায়িত্বপ্রাপ্ত। ডিসেম্বরের প্রথম সপ্তাহে ট্রায়াল শুরু করে দেব।
নাইসেড কর্তৃপক্ষ জানিয়েছে, স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ দেওয়া হবে। গোটা প্রক্রিয়া শেষ করতে ২১-এর ফেব্রুয়ারির শেষ সপ্তাহ হয়ে যাবে।

কারা কারা স্বেচ্ছাসেবক হতে পারবেন? শান্তা দেবী জানিয়েছেন,তার জন্য একটি নির্দিষ্ট বয়সসীমা থাকবে। কেউ আগে করোনা আক্রান্ত হলে স্বেচ্ছাসেবক হতে পারবেন না। অন্তঃসত্ত্বারাও স্বেচ্ছাসেবক হতে পারবেন না। তবে ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো রোগ নিয়ন্ত্রণে থাকলে স্বেচ্ছাসেবক হওয়া যাবে। একবার স্বেচ্ছাসেবক হলে ১ বছর নিজের ঠিকানা পরিবর্তন করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *